Wednesday, 26 August 2020

ডাল লেককে ঢেলে সাজানো হচ্ছে

ওয়েব ডেস্ক ২৬শে অগাস্ট ২০২০:কাশ্মীরের অন্যতম পর‌্যটক আকর্ষণ ডাল লেককে নতুন করে সাজাতে যাচ্ছে জম্মু ও কাশ্মীরের হ্রদ ও নৌপথ উন্নয়ন কর্তৃপক্ষ (এলএডব্লিইডিএ)। এ জন্য ২০১২ সালে পরে প্রথমবারের মতো ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য ৪ কোটি ৫৬ লাখ ৮৭ হাজার টাকা ব্যয়ে নতুন হাই-টেক যন্ত্র কিনেছে সংস্থাটি।সংস্থাটির মেকানিক্যাল শাখার এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার শাফাত আহমেদ জিলানী বলেন, জম্মু ও কাশ্মীর হাইকোর্টের নিযুক্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী, দিল্লী মেট্রো রেল করপোরেশন (ডিএমআরসি) থেকে এই নতুন যন্ত্র কেনা হয়েছে।  

তিনি বলেন, বিশেষজ্ঞ কমিটির মতে ‘ডাল হ্রদ’ পরিষ্কারের জন্য কমপক্ষে ১৭টি যন্ত্র থাকা উচিত। তবে, আমাদের মাত্র চারটি যন্ত্র রয়েছে। যার দু’টিই এরই মধ্যেই নষ্ট হয়ে গেছে। সেজন্য কমিটির অনুযায়ী দেশীয় প্রযুক্তির যন্ত্র কেনা হয়েছে।  এদিকে, কর্তৃপক্ষের নতুন এই সিদ্ধান্তের প্রশংসা করেছেন শ্রীনগরের স্থানীয় বাসিন্দারা।  নতুন এই মেশিনের ব্যাপারে এলএডব্লিইডিএর বিষ্ণু নামে এক টেকনিশিয়ান বলেন, কেরালায় হ্রদ পরিষ্কার করার জন্য সেখানকার কর্তৃপক্ষ এই যন্ত্র ব্যবহার করে। এখানে এটি ব্যবহার হলে কাজ করা আর সহজ হবে। আগামী দুই-তিন দিনের এর মাধ্যমে কাজ শুরু করতে পারবো।  

এলএডব্লিইডিএ কর্তৃপক্ষ কোভিড-১৯ এর সংশোধিত নির্দেশিকার পরে জুলাই মাসে ডাল হ্রদটি পরিষ্কারের জন্য বিশাল একটি পরিকল্পনা নেয়।

No comments:

Post a comment

loading...