Tuesday, 25 August 2020

আনলক ৪ রে মেট্রো খোলার পরিকল্পনা কেন্দ্রের

ওয়েব ডেস্ক ২৫শে অগাস্ট ২০২০:করোনার সংক্রমণ মাঝেই দেশকে স্বাভাবিক ছন্দে ফেরানোর চেষ্টা করছে কেন্দ্র। আনলকের তৃতীয় পর্ব চলছে। আনলকের তৃতীয় পর্ব চলছে। ১ সেপ্টম্বর থেকে দেশ জুড়ে চালু  হবে আনলক৪। আনলকের চতুর্থ পর্বে পরীক্ষামূলকভাবে মেট্রো রেল পরিষেবা চালু করা হতে পারে বলে সূত্রের খবর। গত মার্চ মাস থেকে দেশে বন্ধ মেট্রো রেল পরিষেবা। কবে চালু হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না । তবে সূত্রের খবর, আগামী সেপ্টেম্বর থেকে চালু হতে পারে মেট্রো। জানা যাচ্ছে, এই বিষয়ে আলোচনা করার পর নির্দেশিকা জারি করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

আগামী ৩১ অগাস্ট আনলকের তৃতীয় পর্যায় শেষ হবে। আর চতুর্থ ধাপে কোন কোন পরিষেবা চালু হবে, সেই নিয়ে ইতিমধ্যেই জল্পনা তুঙ্গে। দিল্লি সরকার কেন্দ্রকে ইতিমধ্যেই প্রস্তাব দিয়েছে যে মেট্রো পরিষেবা ধাপে ধাপে চালু করার অনুমতি দেওয়া হোক। আর তারপরেই এই আলোচনা শুরু হয়েছে। যদিও এই নিয়ে এখনও চুড়ান্ত সিদ্ধান্তে নেয়নি স্বরাষ্ট্র মন্ত্রক।

দেশজুড়ে তৃতীয় দফার আনলক পর্ব চলছে। শিল্পোৎপাদন শুরু হয়েছে। আন্তঃরাজ্য পরিবহণও চলছে বিশেষ অনুমতি ছাড়া। তবে স্কুল কলেজ, রেল ও মেট্রো পরিষেবাকে এখনও ছাড় দেওয়া হয়নি। তবে পরীক্ষামূলকভাবে মেট্রো পরিষেবা চালু করতে আবেদন জানিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এরপরই সূত্রের খবর, অনলকের চতুর্থ পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা। তবে সেপ্টম্বর মাসেও খুলছে না স্কুল। চলতি মাসের শেষ দিকে আনলকের চতুর্থ পর্বের গাইডলাইনস জারি করবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল কেন্দ্রের কাছে আবেদন করেছেন, আনলক-৪ পর্বে রাজধানীতে যেন মেট্রো পরিষেবা চালুর অনুমতি দেওয়া হয়। এরপরই কেন্দ্র ভাবনাচিন্তা শুরু করেছে। রাজ্যগুলির সঙ্গে কথা বলবে কেন্দ্র। কেজরিওয়াল বলেছেন, ‘‌দিল্লিকে আলাদাভাবে দেখার জন্য কেন্দ্রের কাছে আবেদন করেছি।’‌ কেজরির সংযোজন, ‘‌দিল্লিতে করোনা পরিস্থিতির উন্নতি হচ্ছে। অন্য রাজ্যে মেট্রো চলবে কিনা তা কেন্দ্রের ব্যাপার। কিন্তু দিল্লিতে পরিকল্পনামাফিক মেট্রো পরিষেবা চালু করা উচিত। অন্তত পরীক্ষা তো করে দেখাই যায়।’‌ কেজরি চাইছেন ১ সেপ্টেম্বর থেকে যেন রাজধানীতে মেট্রো পরিষেবা চালু হয়ে যায়।

সূত্রের খবর, আনলকের চতুর্থ পর্বে চালু হতে পারে মেট্রো পরিষেবা। তবে বন্ধ থাকছে ট্রেন, আন্তর্জাতিক বিমান। খুলছে না স্কুল-কলেজ-শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকবে সিনেমা হল, বিনোদন পার্ক, ধর্মীয়, রাজনৈতিক, সামাজিক সমাবেশে অনুমতি দেওয়া নাও হতে পারে। এক আধিকারিক জানিয়েছেন, ‘মাল্টিপ্লেক্স, সুইমিং পুল এখনই খোলার পক্ষে সায় নেই সরকারের’। তবে মেট্রো চালু নিয়ে দ্বিমত রয়েছেন। অনেকেই মনে করছেন, দূরত্ববিধি মেনে মেট্রো পরিষেবা চালু করলে অফিসযাত্রী ও জরুরি পরিষেবার সঙ্গে যুক্তদের সুবিধা হবে। তবে এর বিপক্ষেও মত রয়েছে। বলা হচ্ছে, মেট্রো পরিষেবা চালু হলে করোনা সংক্রমণ আরও বেশি করে ছড়াতে পারে। প্রসঙ্গত, মার্চের শেষ দিক থেকে দেশজুড়ে বন্ধ মেট্রো পরিষেবা। সেপ্টম্বরে কি এই পরিষেবা চালুর অনুমতি মিলবে, সেদিকে তাকিয়ে গোটা দেশ।

No comments:

Post a comment

loading...