Tuesday, 11 August 2020

নতুন রাফায়েল ,তা সত্ত্বেও গায়ের কোটিং উঠলো কি করে? কিসের ইঙ্গিত ? পড়ুন

ওয়েব ডেস্ক ১১ই অগাস্ট ২০২০: ইন্ডিয়ান এয়ারফোর্সে এ্যাকটিভ কমব্যাট স্কোয়াড্রন ঘাটতি থাকায় তা ঢাকতে পুরনো রাফেইলই কি  কিনলো ভারত? জানা যায়, ইন্ডিয়া ফ্রান্স থেকে যে ৩৬টি রাফেইল ফাইটার জেট কিনেছে, গত ২৯ জুলাই তার মধ্য থেকে ৫টি ডেলিভারি দেয়া হয়েছে।আশ্চর্যের  বিষয় হলো, ডেলিভারি দেয়া ৫টি রাফেইলের অন্তত ১টি পুরনো।প্রশ্ন দেখা দেয়, তবে কি ভারত তড়িগড়ি করে পুরনো রাফেইল কিনলো?

গত ২৯ জুলাই ৫টি জেট ডেলিভারি দেওয়ার আগে ফ্রান্সে নিযুক্ত ইন্ডিয়ান এম্বেসির অফিসারগণ দাসেল্টে এসেম্বলি ফ্যাসিলিটিতে যান। সেখানে ইন্ডিয়ান এয়ারফোর্সের পাইলট ও ক্রুদের সাথে তারা ফটোসেশন করেন।সবাই মিলে ডেলিভারি পাওয়া রাফেইলগুলোর সামনে দাঁড়িয়ে ছবিও তুলেন।ফটো সাংবাদিকরা আলাদা করে রাফেইলেরও অনেকগুলো ছবি তুলেন।সেসব ছবির মধ্যে দেখা যায়, ডেলিভারি পাওয়া ৫টি রাফেইলের অন্ততঃ একটি পুরনো, যার সার্ভিস কোটিং কিছু কিছু জায়গায় খসে গেছে অথবা পাতলা হয়ে গেছে।

বিশেষজ্ঞদের মতে, একটা ফাইটার জেটের গায়ের কোটিং তখনই উঠে যায়, যখন সেটা ব্যাপকহারে ফ্লাইয়িং সরটিতে মোতায়েন থাকে। উড্ডয়নের সময় সাধারণত যে কোন ফাইটার জেটের বাইরের আবরণ মারাত্নক উত্তপ্ত হয়। কারণ, দ্রুতগতিতে বাতাসের কণার সাথে ঘসা খেয়ে সারফেস কোটিং খয়ে যায়।ওভারহুলিংয়ের সময় তা আবার নতুন করে লাগানো হয়।এখানে যে ছবিটি দেখতে পাচ্ছেন, তাতে স্পষ্ট দেখা যাচ্ছে, ইন্ডিয়ান এয়ারফোর্সের ফিন ফ্ল্যাস এবং সিরিয়াল নাম্বার দেয়া একটি রাফেইলের গায়ের কোটিং কিছু অংশ উঠে গেছে।একদম নিউবিল্ড ফেক্টোফ্রেস ফাইটার জেটের কোটিং কখনোই উঠবে না।সুতরাং এটা থেকে অনায়াসে বুঝা যাচ্ছে, ইন্ডিয়া তড়িগড়ি করে কয়েকটি পুরনো ফাইটার জেটে কিনেছে।যেগুলো এতদিন ফ্রান্সের এয়ারফোর্সে নিযুক্ত ছিল। কেউ কেউ মনে করেন, এর কারণ সম্ভবত গতবছরের ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের সাথে এয়ার ব্যাটেলে কার‌্যত পরাজয় এবং এবছর চীনের সাথে লাদাখে ধরা খাওয়া।

অথচ  রাফেইল নিয়ে পুরো দেশজুড়ে হৈহৈ রৈরৈ অবস্থা।রাফেইল দুনিয়ার সেরা ফাইটার জেট, যা দিয়ে বিশ্ব জয় করা যায়।এমনকি বলা হয়, রাফায়েল আমেরিকান এফ২২ রেফটরকেও নাকানি চুবানি খাইয়েছে।বড় খবর হলো, আপনারা হয়তো জানেন, ইন্ডিয়ান এয়ারফোর্সে বর্তমানে এ্যাকটিভ কমব্যাট স্কোয়ার্ডন ঘাটতি আছে।তাই দ্রুত তা পুষিয়ে নেয়ার চেষ্টা চলছে।তাই প্রশ্ন দেখা দেয়, লাদাখ দিয়ে ভয় তাহলে কে পেলো?


No comments:

Post a comment

loading...