Saturday, 22 August 2020

মোদির আমলে বিচ্ছিন্নতাবাদী এক শিখ সংগঠনও স্বাধীন খালিস্তানের স্বপ্ন দেখছে

ওয়েব ডেস্ক ২২ শে অগাস্ট ২০২০:  ভারত ভাঙতে স্বাধীনতাকামী শিখদের পাকিস্তান উসকানি দিচ্ছে অন্তত সূত্রের খবর সে রকমই । যুক্তরাষ্ট্রভিত্তিক শিখস ফর জাস্টিস (এসএফজে) নামের একটি সংগঠনের মাধ্যমে পাঞ্জাব প্রদেশকে বিচ্ছিন্ন করার এই চক্রান্তে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই লিপ্ত রয়েছে বলে ভারতীয় গোয়েন্দা সূত্রের তরফ থেকে জানা গেছে ।

২০০৭ সালে গঠিত সংগঠনটি পাঞ্জাবকে ভারত থেকে বিচ্ছিন্ন করে স্বাধীন ‘খালিস্তান’ রাষ্ট্র গঠন করতে চায়। পাকিস্তানের সহায়তায় এরা ২০২০ সালে গণভোটের জন্য প্রচারণা চালাচ্ছে বলে ভারতীয় গোয়েন্দা সুত্রের দাবি। এই সংগঠনের প্রধান হিসেবে আছেন গুরপাতওয়ান সিং পান্নু এবং অবতার সিং পান্নু নামের দুই ভারতীয় বংশদ্ভূত মার্কিন নাগরিক। এই সংগঠনের অধিকাংশ নেতারা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডায় বসবাস করেন। এরা পাঞ্জাবের বিচ্ছিন্নতাবাদী ছোট ছোট গ্রুপগুলোকে একত্রিত করা এবং তাদের ফান্ডিং করে থাকে।  তাদের প্রধান লক্ষ্য স্বাধীন 'খালিস্তান' রাষ্ট্র প্রতিষ্ঠা করা।


গত ১৬ জুলাই নয়াদিল্লিতে পাকিস্তান দূতাবাসের সামনে আইএসআই- এর প্রত্যক্ষ সহায়তা স্বাধীন খালিস্তান প্রতিষ্ঠার আন্দোলন ও এ ইস্যুতে গণভোট-২০২০ আয়োজনের পরিকল্পনায় উস্কানি দেওয়ার অভিযোগে এসএফজে ও শিখ প্রতিনিধি হিসেবে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসএই’র পরামর্শক গুরুপাতওয়ান সিং পান্নুর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন ভারতীয় শিখদের একাংশ।

No comments:

Post a comment

loading...