Thursday, 27 August 2020

বেআইনিভাবে দূতাবাস ভবন বিক্রি করে দিয়ে টাকা হজম করে ফেললেন পাকিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূতের

ওয়েব ডেস্ক ২৭ শে অগাস্ট ২০২০ : ইন্দোনেশিয়ায় নিযুক্ত পাকিস্তানের সাবেক রাষ্ট্রদূতের বিরুদ্ধে বেআইনিভাবে দূতাবাস ভবন বিক্রি করে দেয়ার অভিযোগ পাওয়া গেছে।এ অভিযোগের জেরে মেজর জেনারেল (অব.) সৈয়দ মুস্তাফা আনোয়ার নামে সাবেক ওই রাষ্ট্রদূতের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি)।

অভূতপূর্ব ঘটনাটি ঘটেছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায়, ২০০১–০২ সালে। ২০০০ সালের শেষের দিকে ইন্দোনেশিয়ায় পাকিস্তানের রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন সৈয়দ মুস্তাফা আনোয়ার। এরপরই সেখানকার দূতাবাস ভবনটি বিক্রির জন্য চেষ্টা চালান তিনি।২০০১-২০০২ সালে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি না নিয়ে ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমে দূতাবাস ভবন বিক্রির একটি বিজ্ঞাপন দেন। খুব সস্তায় ওই দূতাবাস ভবনটি বেচেও দেন। এর ফলে পাকিস্তানের ১৩২ লাখ ডলার ক্ষতি হয়েছে।তিনি ক্ষমতার অপব্যবহার করে এ কাজ করেছেন বলে অভিযোগে উল্লেখ করেছে এনএবি।

এ ঘটনার জন্য আনোয়ারকে দোষী সাব্যস্ত করেছেন পাকিস্তানের আদালত। পাকিস্তানের প্রধান বিচারপতি গুলজার আহমেদ বলেছেন, ‘অবৈধভাবে দূতাবাস বিক্রির ঘটনার তদন্তকাজ যথাযথ বা সঠিকভাবে হয়নি। তদন্ত যথাযথভাবে হলে এত দিন (প্রায় ২০ বছর) সময় লাগার কথা নয়।’


সৈয়দ মুস্তাফা আনোয়ারের বিরুদ্ধে ওঠা অভিযোগ আরো সুচারুভাবে তদন্ত করা যেত বলে ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো বা এনএবির কর্মকর্তাদের প্রতিও মন্তব্য করেন তিনি।

No comments:

Post a comment

loading...