Monday, 10 August 2020

সংকট থেকে বাঁচার উপায় বাতলে দিলেন মনমোহন,শুনবে কি বিজেপি সরকার ?

ওয়েব ডেস্ক ১০ই অগাস্ট ২০২০:সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ বিবিসি’কে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন অবিলম্বে মানুষের জীবন ও জীবিকা বাঁচাতে সরাসরি নগদ অর্থ হস্তান্তর, ব্যবসায় মূলধনের যোগান বৃদ্ধি ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে স্বায়ত্বশাসন দিয়ে সরকারের নাক না গলানোর বিষয়টি সরকারকে নিশ্চিত করতে হবে।

মনমোহন বলেন নগদ অর্থ হস্তান্তর হলে মানুষের ক্রয় ক্ষমতা বাড়বে এবং বাজারে চাহিদা তৈরি হবে। ব্যবসার মূলধন যোগাতে হবে ভারত সরকারের ক্রেডিট গ্যারান্টি প্রোগ্রামের মাধ্যমে। আর্থিক প্রতিষ্ঠানগুলো স্বায়ত্বশাসন পেলে তারা স্বাধীনভাবে নিজেদের বিবেচনা মতো দ্রুত পদক্ষেপ নিতে পারবে।

মনমোহন ভারতের বর্তমান সংকটে ‘মন্দা’ শব্দটি ব্যবহার করতে চান না। তিনি বলেন মন্দা শুনতে রুক্ষ লাগে। অর্থনৈতিক মন্দগতি অনিবার্য এবং তা দীর্ঘ সময় ধরে চলবে। কোভিড পরিস্থিতিতে লকডাউন হঠাৎ করে আরোপ করায় অনেক মানুষ অসহায় হয়ে পড়েছে। শ্রমিক, মজুর ও গরিবদের দুর্ভোগ বেড়েছে। মানবিক বিষয় বিবেচনা করতে হবে শুধু অর্থনীতির অঙ্ক দিয়ে বিচার করলে চলবে না।

মনমোহন সিং স্বাস্থ্যখাতে জরুরি পরিস্থিতি মোকাবেলায় স্থানীয় সরকারকে কাজে লাগাতে বলেন। তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের উচিত ছিল নিয়ম নীতি, রূপরেখা বাতলে দিয়ে তাদের উপরেই মূল দায়িত্ব ছেড়ে দেওয়া।মনমোহন বলেন, ভারতে লাগামহীন ভাবে টাকা ছাপানো শুরু হলে তার প্রভাব মুদ্রা ও বাণিজ্যের উপর পড়বে। আমদানি খরচ বেড়ে যাবে।

No comments:

Post a comment

loading...