Tuesday, 4 August 2020

টিক টক কিনবে মাইক্রোসফট,দেওয়া হল ৪৫ দিনের সময়সীমা

ওয়েব ডেস্ক ৪ঠা  অগাস্ট ২০২০:মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা মালিকানায় থাকা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার সিদ্ধান্ত থেকে সরে দাঁড়ালেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে মাইক্রোসফটের সঙ্গে টিকটকের মালিক চীনা সংস্থা বাইটড্যান্সের চুক্তি করা জন্য ৪৫ দিন সময় দিয়েছেন ট্রাম্প।এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রে টিক টক শর্ট ভিডিও সার্ভিস বন্ধ করার পক্ষে ছিলেন। কিন্তু মাইক্রোসফট ওই চীনা প্রতিষ্ঠানটির কাছে থেকে টিকটক ক্রয় করা ইচ্ছা প্রকাশ করার পর চুক্তি সম্পাদনের জন্য এই সময় দেন মার্কিন প্রেসিডেন্ট। এমন খবর প্রকাশ করেছে ভয়েস অফ আমারিকা।

এ বিষয়ে মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লা ও প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আলোচনা হয়। এরপর এক বিবৃতিতে মাইক্রোসফট জানায়, তারা আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরের আশা করছেন।ওই বিবৃতিতে আরো বলা হয়, মাইক্রোসফট নিশ্চিত করবে যে, যুক্তরাষ্ট্রে টিকটক ব্যবহারকারীদের সব ডাটা নিজ দেশেই হস্তান্তরিত হবে এবং তা যুক্তরাষ্ট্রেই থাকবে।

এর আগে ১ আগস্ট, শনিবার যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা সংক্রান্ত একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করতে পারেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এ বিষয়ে ট্রাম্প সাংবাদিকদের বলেছিলেন, ‘আমরা যুক্তরাষ্ট্র থেকে টিকটক নিষিদ্ধ করছি।’

দীর্ঘ দিন থেকে এই অ্যাপটির বিরুদ্ধে তথ্য সংগ্রহের অভিযোগ করে আসছিল মার্কিন প্রশাসন। এখন নতুন এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে টিকটক সমস্যার অবসান ঘটবে বলে ধারণা করা হচ্ছে।

No comments:

Post a comment

loading...