Monday, 17 August 2020

ডাক্তার ইঞ্জিনিয়ার হতে চাওয়া ছাত্রছাত্রীদের কিছুতেই একটা বছর নষ্ট হতে দেওয়া যাবেনা বললো সর্বোচ্চ আদালত

ওয়েব ডেস্ক ১৭ ই অগাস্ট ২০২০:  বাতিল হচ্ছে না সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা NEET এবং জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা JEE। সুপ্রিম কোর্ট খারিজ করে দিল JEE ও NEET পরীক্ষা বাতিল করার আবেদন। করোনা আবহে পরিস্থিতিতে বদল এসেছে। সেখানেই ছাত্র-ছাত্রীদের সুরক্ষা মাথায় রেখে আবেদন জমা পড়েছিল দেশের শীর্ষ আদালতে। বিচারপতি অরুন মিশ্রর নেতৃত্বাধীন বেঞ্চ আইনজীবী অলোক শ্রীবাস্তবের এই আবেদন খারিজ করে দিয়েছে।

আবেদনকারী ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে এদিন বেঞ্চ প্রশ্ন করে, ‘‌ছাত্রছাত্রীরা কি রাজি একটা বছর নষ্ট করতে?‌ শিক্ষাকে খুলে দিতে হবে। কোভিড হয়ত আরও একটা বছর চলবে। তোমরা কি আরও একবছর অপেক্ষা করতে চাইছ?‌ তোমরা কি বুঝতে পারছ দেশের কী ক্ষতি হচ্ছে এবং কী সঙ্কটে ছাত্রছাত্রীরা পড়েছে?‌’‌ দেশের শীর্ষ আদালত জানিয়েছে, পড়ুয়াদের ক্যারিয়ার কখনই ঝুঁকির মধ্যে রাখা যাবে না। শিক্ষা ব্যবস্থাকে সচল করতে হবে। আরও ১ বছর করোনার দাপট থাকতে পারে। সেক্ষেত্রে আমরা কি আরও ১ বছর অপেক্ষা করব! ছাত্রছাত্রীদের বড় বিপদের আশঙ্কা এবং দেশের ক্ষতির কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত শীর্ষ আদালতের।

দোটানা চলছে স্নাতকের পরীক্ষা নিয়েও। সেখানে সুপ্রিম কোর্টের একই মনোভাবে বিপদে পড়তে পারে ছাত্রছাত্রীরা। তাই আবেদন খারিজ করে দিয়ে কার্যত পরীক্ষা গ্রহণ এবং শিক্ষা ব্যবস্থার সচলতার ইঙ্গিতের রায় দিল সুপ্রিম কোর্ট।


No comments:

Post a comment

loading...