Monday, 7 September 2020

নরেন্দ্র মোদির গুজরাটকে পেছনে ফেলে দিয়ে এগিয়ে আসল বাংলা

ওয়েব ডেস্ক ৭ ই সেপ্টেম্বর ২০২০ : রাজ্যভিত্তিক ব্যবসায়িক সুবিধায় কোন রাজ্য কোন স্থানে দাঁড়িয়ে সেই তালিকা প্রকাশ করল কেন্দ্র । আর সেই তালিকায় সবাইকে অবাক করে গুজরাতকে পিছনে ফেলে এগিয়ে এল বাংলা । ২০১৯ সালে ব্যবসায়িক দিক থেকে সুযোগ সুবিধা এবং সংস্কারের নিরিখে  এক ধাপ উঠে গুজরাতের ঠিক আগে নয় নম্বর স্থানে পশ্চিমবঙ্গ।

প্রতি বছর ব্যবসায়িক দিক থেকে কোন রাজ্যে বেশী সুবিধা পায় ব্যবসায়ীরা সেই তালিকা প্রকাশ করা হয় । ২০১৯ সালের শেষে কোন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল কোথায় দাঁড়িয়ে, শনিবার সেই বার্ষিক তালিকা প্রকাশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের দাবি, লগ্নি সংক্রান্ত তথ্য পাওয়ার সুবিধা, সমস্ত ছাড়পত্র একসঙ্গে দিতে এক-জানলা বন্দোবস্ত, শ্রম সংস্কার-সহ ১২টি ক্ষেত্রের মোট ১৮০টি বিষয়ের সংস্কারে কোন রাজ্য কতখানি তত্‍পর, তারই প্রতিফলন রয়েছে এই তালিকায়।

উল্লেখ্য, এই চলতি তালিকায় অন্যান্য বারের মত নম্বর দেওয়া হয়নি । তবে এই তালিকা প্রস্তুত করতে  শিল্পমহলের প্রতিনিধিদের কাছে জানতে চাওয়া হয়েছে, রাজ্যে তারা ব্যসায়িক সুযোগ সুবিধা পাচ্ছেন কেমন তার উপর বেশী গুরুত্ব দিয়ে মুল্যায়ন করা এবং তালিকা নির্মাণ করা হয়েছে ।

শনিবার প্রকাশিত নতুন তালিকায় গতবারের মত এবারও প্রথম স্থান অন্ধ্রপ্রদেশের দখলে।সব চেয়ে ভাল ফল করেছে উত্তর প্রদেশ । যোগীর রাজ্য দশ ধাপ উপরে উঠে এসে দ্বিতীয় স্থানের শিরোপা দখল করেছে । তিন নম্বর তালিকায় স্থান পেয়েছে  তেলঙ্গানা।তবে উল্লেখযোগ্য গুজরাতকে নিয়ে এত প্রচার হলেও বাংলা এবার গুজরাতকে হারিয়ে ৯ নম্বর স্থানে উঠে এসেছে ।

তালিকায় চার নম্বরে মধ্যপ্রদেশ, পাঁচে ঝাড়খণ্ড, ছয়ে ছত্তিসগড়, সাতে হিমাচল প্রদেশ এবং আট নম্বর স্থানে রাজস্তান । অন্য দিকে নয় নম্বরে থাকা পশ্চিমবঙ্গের পরে রয়েছে দশ নম্বরে গুজরাত, এগারো নম্বরে মহারাষ্ট্র, বারো নম্বরে তামিলনাড়ু, এবং তারপর কেরল ।

অরাজকতার মধ্যেও উত্তরপ্রদেশের উত্থান চমকপ্রদ ।  চিন থেকে লগ্নিকারীদের টেনে আনার চেষ্টা থেকে শুরু করে বিনিয়োগ টানতে তিন বছরের জন্য নিজেদের শ্রম আইনকে কার্যত শিকেয় তোলার কথা বলে করোনা-কালেও বার বার শিরোনামে উঠে এসেছে যোগী আদিত্যনাথের রাজ্য।অথচ সেই ১২ নম্বরে থাকা রাজ্য এবার দ্বিতীয় স্থানে চলে এসেছে ।


No comments:

Post a comment

loading...