Friday, 4 September 2020

অধীরের হয়ে ওকালতি মান্নানের ,বিস্মিত রাজনৈতিক মহল

ওয়েব ডেস্ক ৪ঠা সেপ্টেম্বর ২০২০ :সোমেন মিত্রের মৃত্যুর পর প্রদেশ কংগ্রেসের নতুন সভাপতি নিয়োগ নিয়ে জল্পনা আর টানাপড়েনে চলছেই। বেশ কিছু নাম উঠে আসছে, জল্পনা তৈরি হচ্ছে কে হতে পারেন প্রদেশ কংগ্রেস সভাপতি তা নিয়ে। আর সেখানে নতুন মাত্রা যোগ করলেন আব্দুল মান্নান। কংগ্রেসের লোকসভার নেতা তথা বহরমপুরের সাংসদ অধীর চৌধুরীই প্রদেশ কংগ্রেসের সভাপতির পদের জন্য ‘যোগ্যতম ব্যক্তি’ বলে দাবি করে কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি পাঠিয়ে দিলেন মান্নান। দলনেত্রীর কাছে তাঁর আর্জি, অধীর চৌধুরীকে লোকসভায় কংগ্রেসের দলনেতা রেখেই প্রদেশ কংগ্রেসের দায়িত্বও দেওয়া হোক।


সনিয়াকে পাঠানো চিঠিতে মান্নান লিখেছেন, এই মুহূর্তে এমন কাউকে প্রদেশ কংগ্রেস সভাপতি করা উচিত, যাঁর নিজস্ব জনভিত্তি আছে। সেক্ষেত্রে আগামী বিধানসভা ভোটে দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে অধীর চৌধুরীই যোগ্যতম নেতা। পাশাপাশি, বামেদের সঙ্গে সমঝোতার প্রক্রিয়াও তিনিই এগিয়ে নিয়ে যেতে পারবেন। কংগ্রেস সভানেত্রীর কাছে মান্নান জানিয়েছেন, অনেকেই প্রদেশ সভাপতি হওয়ার দাবি জানালেও বাম- কংগ্রেস জোট গড়ে তৃণমূল এবং বিজেপির মোকাবিলায় অধীরবাবুকে বেছে নেওয়াই এখন উচিত পদক্ষেপ হবে।

প্রদেশ কংগ্রেস সভাপতি পদে কাকে আনা হবে, সেই ব্যাপারে এখনও সিদ্ধান্ত নেয়নি কংগ্রেসের শীর্ষ মহল। কিন্তু নানা সময়ে অধীর চৌধুরী, প্রদীপ ভট্টাচার্যের পাশাপাশি সম্ভাব্য সভাপতি হিসেবে আব্দুল মান্নানের নাম নিয়েও আলোচনা হয়েছে। মান্নান অবশ্য নিজেই বলেছিলেন, বিরোধী দলনেতার পদে রেখে তাঁকে যদি প্রদেশ কংগ্রেস সভাপতি করা হয় তাহলে তাঁর আপত্তি নেই। কিন্তু বিরোধী দলনেতার পদ ছেড়ে শুধুমাত্র প্রদেশ কংগ্রেসের সভাপতি হতে তিনি আগ্রহী নন। এবার মান্নান নিজে থেকে অধীর চৌধুরীর পক্ষে সনিয়া গান্ধীর কাছে সওয়াল করায় প্রদেশ সভাপতি বাছাইয়ের নতুন মাত্রা যোগ হল। কারণ, অধীররঞ্জন চৌধুরী নিজে আবার এআইসিসি- এর কাছে মনোজ চক্রবর্তী, নেপাল মাহাতোর পাশাপাশি আব্দুল মান্নানের নামও দিয়েছিলেন। শেষ পর্যন্ত কাকে বেছে নেবেন সনিয়া, সেটাই দেখার।

No comments:

Post a comment

loading...