Wednesday, 16 September 2020

নরমে গরমে রাজনাথ

ওয়েব ডেস্ক ১৬ ই সেপ্টেম্বর ২০২০ : প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, যাবতীয় সীমান্ত বিবাদ শান্তিপূর্ণভাবে মেটাতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু একই সঙ্গে দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষায় ভারতীয় বাহিনী দৃঢ়প্রতিজ্ঞ। মঙ্গলবার পার্লামেন্টে এসব কথা বলেছেন তিনি।

গত জুন মাসে পূর্ব লাদাখে ভারত ও চীনের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে ২০ জন ভারতীয় নিহত হন। এরপর সেনা ও কূটনৈতিক পর্যায়ে একাধিক বৈঠক সত্ত্বেও প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) উত্তেজনা কমেনি। ভারত ও চীনের সৈন্যরা মুখোমুখি অবস্থানে রয়েছে। এ অবস্থায় সম্প্রতি রাশিয়ার রাজধানী মস্কোয় ভারত ও চীনের দুই প্রতিরক্ষামন্ত্রী সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেন। এরপর বৈঠক হয় দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়েও। কিন্তু এই বৈঠক থেকেও কোনো সমাধান আসেনি।

রাজনাথ সিং মঙ্গলবার সীমান্ত সংঘর্ষ ও সার্বিক পরিস্থিতি নিয়ে পার্লামেন্টে অবহিত করেন। যে বিবৃতি তিনি পড়েন তাতে বলা হয়েছে, দ্বিপক্ষীয় বোঝাপড়া ও চুক্তির মধ্য দিয়ে যে নিয়ন্ত্রণরেখা স্বীকৃত, চীন তা মানতে চাইছে না। সে জন্যই আজ এলএসি উত্তপ্ত। তিনি বলেন, ‘গালওয়ানে আমাদের ২০ সেনা নিহত হয়েছেন। কিন্তু চীনের ক্ষতি হয়েছে আরও বেশি। আমাদের জওয়ানেরা সংযম ও ধৈর্য দেখিয়েছেন। গোটা দেশের উচিত তাঁদের পাশে দাঁড়ানো।’

No comments:

Post a comment

loading...