Saturday, 19 September 2020

পশ্চিমবাংলা যে সন্ত্রাসীদের নিরাপদ স্থান নয় ৬ আল কায়দা জঙ্গির গ্রেফতারই তার প্রমান

ওয়েব ডেস্ক ১৯ শে সেপ্টেম্বর ২০২০ :  পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদে জঙ্গি সংগঠন আল-কায়দার ৬ সদস্যকে গ্রেফতার করেছে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।গোয়েন্দাদের দাবি, এ রাজ্যে বসেই তাদের চলছিল নয়াদিল্লিতে বড়সড় নাশকতার ছক। তার আগেই মুর্শিদাবাদ থেকে আল-কায়দার ৬ সদস্যকে গ্রেফতার করল এনআইএ।একইসঙ্গে কেরালা থেকেও গ্রেফতার হয়েছে সংগঠনের আরও তিন সদস্য। অর্থাৎ, মোট ৯ জনের ওই গ্রুপটি নাশকতার ছক কষেছিল রাজধানীতে হামলার। শনিবারের ভোরের অভিযানের পর এনআইএ গোয়েন্দাদের তেমনই দাবি।

এনআইএ জানায়, গ্রেফতারকৃত ৬ জনকে শনিবার দুপুরেই কলকাতার বিশেষ এনআইএ আদালতে পেশ করা হবে।মুর্শিদাবাদের জঙ্গিপুর মহকুমার বিভিন্ন এলাকায় হানা দিয়ে গ্রেফতার করা হয়েছে নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল এবং আতিউর রহমান নামে আল-কায়দার ওই সদস্যদের।ভারতের ওই গোয়েন্দাদের দাবি, গ্রেফতারকৃতরা সবাই আল কায়দার ভারতীয় শাখার সক্রিয় সদস্য। অন্যদিকে, একইসঙ্গে এনআইএ অভিযান চালায় কেরালার এর্নাকুলামে। সেখান থেকে গ্রেফতার করা হয়েছে মুর্শিদ হাসান, ইয়াকুব বিশ্বাস ও মোশারফ হোসেন নামে আরও তিনজনকে।গোয়েন্দাদের দাবি, কেরালা থেকে গ্রেফতার তিনজনের মধ্যে দু’জনও মুর্শিদাবাদেরই বাসিন্দা। গোটা নেটওয়ার্ক চলছিল মুর্শিদাবাদ থেকেই।

তাদের কাছ কাছ থেকে জিহাদি বইপত্র থেকে শুরু করে বিস্ফোরক, ধারাল অস্ত্র, আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস), বডি আর্মার অর্থাৎ ঢালের মতো জিনিসপত্র উদ্ধার করা হয়েছে।



No comments:

Post a comment

loading...