Thursday, 3 September 2020

ফেসবুক বিজেপির পক্ষে , দাবি তৃণমূলের

ওয়েব ডেস্ক ৩রা সেপ্টেম্বর ২০২০ :ফেসবুকের বিরুদ্ধে এবার সরব তৃণমূল কংগ্রেস। বিজেপির প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ তুলে কটাক্ষ করলেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েন। এই ইস্যুতে ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গকে একটি চিঠিও লিখেছেন ডেরেক।তাঁর বক্তব্য বিজেপির প্রতি পক্ষপাতিত্ব করেছে ফেসবুক। এরকম অনেক প্রমাণ রয়েছে তৃণমূলের হাতে।

এই বিতর্ক প্রথম তোলে মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াল স্ট্রিট জার্নাল। সেখানে প্রকাশিত এক প্রতিবেদনে লেখা হয় ভারতীয় রাজনীতিতে ফেসবুকের বৈষম্যমূলক ভূমিকা প্রভাব ফেলছে। ফেসবুকে প্রকাশিত উসকানিমূলক অনেক তথ্যই ভারতীয় রাজনীতিকে খোঁচা দিচ্ছে, তবে এব্যাপারে নিষ্ক্রিয় ফেসবুক। এরপরেই সরব হয় সিপিএম ও কংগ্রেস। এই দুই দল যৌথ সংসদীয় কমিটির মাধ্যমে গোটা ঘটনার তদন্ত দাবি করে।সিপিএম, কংগ্রেসের পর এবার মুখ খুলল তৃণমূল। ডেরেক জানান, এই ইস্যুতে মার্ক জুকারবার্গের সঙ্গে ২০১৫ সালে দিল্লিতে কথাও হয়েছে তাঁর। তবে পরিস্থিতি বদলায়নি। তখনও ফেসবুক বিজেপিকে সমর্থন করছে বলে অভিযোগ করেছিলেন ডেরেক বলে দাবি তৃণমূলের। সংবাদসংস্থা পিটিআই নিজেদের প্রতিবেদনে জানিয়েছে ২০১৪ ও ২০১৯ সালের সাধারণ নির্বাচনে ফেসবুকের ভূমিকা সাধারণ মানুষ দেখেছে। এই ফেসবুক উদ্দেশ্য প্রণোদিতভাবে বিশেষ রাজনৈতিক দলকে সমর্থন করেছে, যা নিয়ে বেশ উদ্বিগ্ন তৃণমূল।মার্ক জুকারবার্গকে ৩১শে অগাষ্ট এই চিঠি লেখেন ডেরেক। তিনি বলেন গত বছর সংসদেও এই প্রসঙ্গ তুলেছিলেন তিনি। এই চিঠির সঙ্গে সেই ভিডিও জুড়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ডেরেক। চিঠিতে উল্লেখ করা হয়েছে বিবিসি, ওয়ালস্ট্রিট জার্নাল, রয়টার্স, টাইম ম্যাগাজিন ও অন্যান্য সংবাদপত্রেও এই ইস্যুতে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এর আগে, কংগ্রেসও মার্ক জুকারবার্গকে একটি চিঠি লিখে নিজেদের ক্ষোভের প্রকাশ করে। তাঁরা জানায়, ফেসবুকের এই বিষয়ে তদন্ত করা উচিত। কেন এভাবে পক্ষপাতিত্ব করা হচ্ছে ও বিজেপিকে বারবার সমর্থন করা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলা হয় হাত শিবিরের পক্ষ থেকে।

No comments:

Post a comment

loading...