Friday, 2 October 2020

সরকারি টাকায় নিজের জন্য অত্যাধুনিক প্লেন কেনার বিলাসিতা মোদীর

ওয়েব ডেস্ক ২রা  অক্টোবর ২০২০ :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তায় মার্কিন উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং তৈরি করেছে বিশেষ বিমান। এতে নিরাপত্তার জন্য থাকছে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।টেক্সাসের ওর্থ বিমানবন্দর থেকে ১৫ ঘণ্টা পাড়ি দিয়ে বৃহস্পতিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩৩০ ইআর বিমানটি।সূত্রের খবর অনুসারে , আগস্টের শেষ দিকে বিমানটি আসার কথা থাকলে কিছু সমস্যার কারণে প্রায় পাঁচ সপ্তাহ পর বিমানটি ভারতে এসে পৌঁছায়। এটি এয়ার ইন্ডিয়া ওয়ানে যুক্ত হচ্ছে বলে জানা গেছে ।

আরও জানা গেছে , ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির ব্যবহারের জন্য দুটি অত্যাধুনিক বিমান ব্যবহার করার পরিকল্পনা করেছে কেন্দ্র। বিশেষ বিমানের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের নিজস্ব 'মিসাইল ডিফেন্স সিস্টেম' আছে। যা 'লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স' (এলএআইআরসিএম) নামেও পরিচিত। বিমানে রয়েছে সেল্ফ প্রোটেকশন স্যুট (এসপিএস)। নিরাপত্তা ব্যবস্থার বিচারে মার্কিন প্রেসিডেন্টের বিমানের সমপর্যায়ের মোদির এ বিমান।

একইসঙ্গে বিমানে বড়সড় অফিস থাকছে। বৈঠকের জন্য ঘর, বিভিন্ন কমিউনিকেশন সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা সামলানোর জন্য আছে একটি আলাদা অংশ।

বিমানটি কোথাও না দাঁড়িয়েই ভারত থেকে সরাসরি যুক্তরাষ্ট্রে যেতে পারবে। বিশেষভাবে তৈরি দুটি বিমানের গায়ে ‘ভারত’ এবং ‘ইন্ডিয়া’ লেখা থাকবে। একইসঙ্গে থাকবে অশোক স্তম্ভও।

No comments:

Post a comment

loading...